চুল পড়া বন্ধ করার ঘরোয়া উপায়

চুল-পড়া-বন্ধ-করার-ঘরোয়া-উপায়

চুল আমাদের দেহের সুন্দর্য্য বৃদ্ধি করে, কিন্তু সেই চুল যদি অকালে পড়ে যায় তাহলে তা খুবেই দুঃখ জনক। আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব চুল পড়া বন্ধ করার ঘরোয়া উপায় সমূহ নিয়ে।

এই চুল পড়ার সমস্যা নিয়ে অনেক নারী পুরুষেই ভোগেন। তবে পুরুষদেরেই এই সমস্যা বেশি দেখা যায়। অনেক সময় দেখা যায় কারও কারও মাথার চুল পড়ে একদম টাক হয়ে যায়। আর মাথায় টাক হয়ে গেলে আত্মবিশ্বাসও অনেক কমে যায়।

অনেকেরেই জিনগত বা বংশ গত কারণে চুল পড়ে, সেক্ষেত্রে তাদের চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

চুল পড়া বন্ধ করা ঘরোয়া উপায়

=> অনেকরেই চুলের যত্নের অভাবে চুল পড়ে। দেখা যায় যারা বেশিরভাগ সময় বাইরে ঘুরাঘোরি করে সেই সময় তাদের ধুলা বালির কারণে মাথায় ময়লা জমে। এই কারণেও অনেকের চুল পড়ে। তাই যারা বাইরে ঘুরাফিরা করে তাদের নিয়মিত ভাল মানের সেম্পু দিয়ে মাথা পরিষ্কার রাখা উচিত।

=> চুল পড়ার আরেকটি অন্যতম কারণ হলেঅ ভিটামিন ই এর অভাব। তাই চুল পড়ার সমস্যা সমাধানে ভিটামিন ই চুলের গোড়ায় ব্যবহার করুন। ভিটামিন ই চুলের গোড়া শক্ত করে ও রং উজ্জল করে। বাজারে ভিটামিন ই ক্যাপসুল কিনতে পাওয়া যায়।

=> প্রচুর পরিমানে পানি পান করুন, শরীরে পানি শুন্যতার সৃষ্টি হলেও চুল পড়ার পরিমান বেড়ে যায়। তাই চুল পড়ার সমস্যা বেড়ে গেলে বুঝবেন আপনার শরীরে পানিশুন্যতা হয়েছে। তাই দৈনিক অন্তত ৩-৪ লিটার পানি পান করুন।

=> চুল পড়া বন্ধ করতে নারকেল তেল ব্যবহার করতে হবে। চুল অতিরিক্ত শুষ্ক হয়ে গেলে চুল পড়া শুরু হয়। নারকেল তেল চুলকে মসৃন ও স্বাস্থবান করে। এতে অ্যান্টি ব্যকটিরিয়াল আছে। যা যেকোন ব্যাকটেরিয়া বা ফাঙ্গাসের আক্রমন থেকে চুলকে রক্ষা করে।

=> চুল পড়া বন্ধ করার জন্য মেথি অনেক কার্যকরী। আধা কাপ নারকেল তেলে ১ চা চামচ মেথি দিয়ে কয়েক মিনিট ফুটিয়ে নিন। ঠান্ডা হলে চুলর গোড়ায় ম্যাসেজ করুন। ১ ঘন্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

=> চুল পড়া বন্ধ করতে পেঁয়াজের রস ভীষণ কার্য কার্যকর। এক কাপ পরিমাণ পেঁয়াজের রস বের করে নিন তারপর চুলের গোড়ায় ঘসে ঘসে লাগান। আধ ঘন্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

=> কালো জিরার তেল চুলের জন্য অনেক উপকারি। নিয়মিত কালো জিরার তেল ব্যবহার করলে চুল পড়া বন্ধ হয় পাশা-পাশি মাথা অনেক ঠান্ডা থাকে।

=> অতিরিক্ত, মানশিকচাপ ও অনিদ্রা চুল পড়ার একটি কারণ। তাই চুল পড়া বন্ধ করতে নিয়মিত ৮ ঘন্টা ঘুম ও শরীরচর্চা জরুরি। পাশা-পাশি প্রুটিন সমৃদ্ধ খাবার ও প্রচুর পরিমানে শাক-সবজি খেতে হবে।

=> ধুমপান ও অ্যালকোহল পানের কারনেও চুল পড়তে পারে। ধূমপান করলে মাথার ত্বকে রক্ত প্রবাহের পরিমান কমে যায়। ফলে চুল বৃদ্ধি পেতে বাঁধা গ্রস্থ হয়। তাই ধূমপান এড়িয়ে চলুন।

এই নিয়ম গুলো পালন করার পরও যদি চুল পড়া বন্ধ না হয়, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

আরও পড়ুন

চুল পড়া বন্ধ করার ঘরোয়া উপায় চুল পড়া বন্ধ করার ঘরোয়া উপায় Reviewed by Techbidda on শনিবার, জানুয়ারী ২২, ২০২২ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.