পেটের অতিরিক্ত মেদ বা ভূড়ি কমানোর সহজ উপায়


ভুড়ি-কমানোর-উপায়

আজকে আপনাদের সাথে আলোচনা করব কি কারণে আমাদের শরীরে অতিরিক্ত মেদ জমা হয় এবং কিভাবে সহজে পেটের ভুড়ি কমানো যায়। আমাদের শরীরের অতিরিক্ত মেদ বা ভূড়ি নানা রকম অসুবিধার সৃষ্টি করে।

অতিরিক্ত ভূড়ির ফলে হাই ব্লাড পেশার, কোমরে ও হাটুতে ব্যতা, অল্প পরিশ্রমেই ক্লান্তি ভাব ও ডায়বিটিস এর মত সমস্যা হতে পারে। তাই সুস্থ সুন্দর জীবন যাপনের জন্য অতিরিক্ত মেদ কমানোর উপায় সমূহ জানা প্রয়োজন।

কি কারনে আমাদের শরীরে অতিরিক্ত মেদ জমে

শরীরে অতিরিক্ত মেদ জমার অনেক কারণ রয়েছে তার মধ্যে প্রধান কারণ হচ্ছে জাং ফোট বা তৈলাক্ত খাবার বেশি খাওয়া। আমরা যদি আমাদের শরিরের প্রয়োজনের তুলনায় বেশি প্রোটিন বা ফ্যাপ জাতিও খাবার বেশি গ্রহণ করলে তা আমাদের শরিরে অতিরিক্ত মেদ হিসেবে জমা হয়।

বিশেষ করে যারা অল্প পরিশ্রমের কাজ করে যেমন, সারাদিন বসে থাকার কাজ, এছাড়া যদি মিাছ, মাংস, ডিম ও অতিরিক্ত তৈলাক্ত খাবার বেশি গ্রহণ করি তাহলে তা শরিরে অতিরিক্ত মেদ হিসেবে জমা হয়ে ভুড়ি বেড়ে যায়। যার ফলে নানা রকম সমস্যায় পড়তে হয়।

অতিরিক্ত মেদ বা ভূড়ি কমানোর ঘরোয়া উপায় সমূহঃ

মেদহীন সুস্থ সুন্দর শরীর পেতে পরিমিত আহারের কোন বিকল্প নেই। পাশা পাশি নিয়মিত ব্যয়াম করতে হবে। বিশেষ করে যারা অফিসে বসে থাকার কাজ করে তাদের ব্যয়াম করা বিশেষ প্রয়োজন,

ব্যয়াম করার সময় না পেলে হাটতে হবেম আমরা যদি প্রতিদিন কিছু সময় হাটা-হাটি করি তাহলে তা আমাদের শরিরের জন্য অনেক উপকার হয়, বিশেষ করে শরিরের বাড়তি মেদ বা ভূড়ি কমাতে সাহায্য করে।

আমাদের মধ্যে অনেকেরেই অভ্যাস আছে বাহিরের খাবার খাওয়া। বাহিরের খাবারে বেশিরভাগ সময়েই অতিরিক্ত তেল-মসলা থাকে যা আমাদের শরিরের জন্য খুবেই ক্ষতিকর। তাই অতিরিক্ত মেদ কমানোর জন্য বাড়িতে রান্না করা খাবার খাওয়ার চেষ্টা করুন।


অতিরিক্ত তেল, ঘি, মাখন এড়িয়ে চলুন। ফাস্ট ফুট, ডিপ-ফ্রাই করা খাবার, আইসক্রিম, কোল্ড ড্রিংসম অ্যালকোহল না খাওয়াই ভালো।

একটি গবেষণায় দেখা গেছে অতিরিক্ত মেদ বা ভূড়ি কমানোর জন্য আমাদের খাবার খাওয়ার সময় পেটের তিন ভাগের এক ভাগ খাবার দিয়ে, এক ভাগ পানি দিয়ে ও আরেক ভাগ যায়গা খালি রাখতে হয়। তািই খাওয়ার সময় পেটের এক তৃতিয়াংশ জায়গা খালি রেখে খান ভালো হজম হবে।

যাদের অতিরিক্ত ভূরি, তারা ভাত, ময়দা, চিনি কম খাবেন। পারলে ঢেঁকি ছাটা চালের ভাত খান। আটার রুটি খান। চা-কফিতে চিনি খাওয়া ছেড়ে দিন।

সারাদিনের খাবারের আইটেমে শাক-সবজি, ফলমূল রাখুন, বেশি করে সালাত খান। জিমে গিয়ে ব্যয়াম করতে না পারলে প্রতিদিন বাড়িতেই কিছু শরীরচর্চা করুন, বিশেষ করে সকালে আধ ঘন্টা, স্কিপিং বুক ডন, পুল আপের মতো খালি ব্যয়াম করুন।

শরীরের অতিরিক্ত মেদ কমানোর জন্য অনেকের মাঝে একটি ভুল ধারনা আছে, কিছু মানুষ মনে করে অনেক সময় পর্যন্ত খালি পেটে না খেয়ে থাকলে শরিরের ভুরি কমে যাবে, কিন্তু এটি একটি সম্পুর্ণ ভূল ধারনা অনেক সময় না খেয়ে থাকলে দেখা যায় বেশি খুদার টেলায় অতিরিক্ত খেয়ে পেলে যার ফলে মেদ কমার পরিবর্তে আরও বেড়ে যায়। ।

আরও পড়ুন

পেটের অতিরিক্ত মেদ বা ভূড়ি কমানোর সহজ উপায় পেটের অতিরিক্ত মেদ বা ভূড়ি কমানোর সহজ উপায় Reviewed by Techbidda on মঙ্গলবার, জানুয়ারী ১১, ২০২২ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.