ফ্রি ফায়ার গে কে তৈরি করেছেন? ফ্রি ফায়ার গেম এর ইতিহাস।

ফ্রি ফায়ার গে কে তৈরি করেছেন?

 ‘ফ্রি ফায়ার গেম’ কে তৈরি করেছেন? 

ফ্রি ফায়ার গেমটি গেরিনা ফ্রি ফায়ার বা ব্যাটলগ্রাউন্ডস ফ্রি ফায়ার নামেও পরিচিত। এই গেমটি একক কেউ তৈরি করেনি। 

প্রথম ১১১ ডটস ষ্টুডিও এটি তৈরি কর এবং পরবর্তীতে গেরিনা নামক একটি কম্পানি গেমটি প্রকাশ করে। 

গেরিনা কম্পানি গেমটি ২০ নভেম্বর ২০১৭ সালে অ্যান্ড্রয়ডের জন্য  এবং ৪ ডিসেম্বর ২০১৭ এ আইওএস এর জন্য প্রকাশ করেছিল। 

ফ্রি ফায়ার গেমটি গেরিনা কম্পানি দ্বারা পরিচালিত হচ্ছে, গেরিনা কম্পানির বর্তমান সিইও ‘ফরেস্ট লি,  তিনি চীনে জন্মগ্রহণ করেন এবং বর্তমানে সিঙ্গাপুরে থাকেন। 

গেরিনা ফ্রি ফায়ার একটি অনলাইন যুদ্ধের গেম। গেমটিতে অন্যান্য খেলোয়ারকে হত্যা করার জন্য অস্ত্র এবং সরঞ্জাম সন্ধানে একটি দ্বীপে প্যারাসুট থেকে পড়ে আসা ৫০ জন ও তার অধিক খেলোয়ারকে অন্তর্ভুক্ত করে।  

ফ্রি ফায়ার গেমটি একক ভাবে অথবা ৪ জনের গ্রুপ নিয়েও খেলা যায়। গেমটি খেলার সময় গ্রুপের অন্যান সদস্যদের সাথে কথা বলা ও শোনা যায়। 

ফ্রি ফায়ার গেমটি কিভাবে আয় করে? 

ফ্রি ফায়ার গেমের আইয়ের উস্য হচ্ছে ডায়মন টপ আপ। এই ডায়মন হচ্ছে ফ্রি ফায়ার গেমের ভার্সোয়াল মুদ্রা, ডায়মনের বিনিময়ে নতুন প্লেয়ার, পোষাক, অস্ত্র, ও অন্যান্য জিনিস ক্রয় করা যায়। 

এই ডায়মন ক্রয় করতে হয় ক্রেডিট কাডের ডলারের মাধ্যমে। যারা এই গেমের প্রতি বেশি আসক্ত তাদের বেশির ভাগেই ডায়মন টপ আপ করে থাকে। 

এই ডায়মন বিক্রি করেই ফ্রি ফায়ার বিলিয়ন ডলার আয় করছে। বর্তমান সময়ে অনলাইন গেমের মধ্যে বেশি আয় করার তালিকায় ফ্রি ফায়ার শির্ষে থাকবে। 

ফ্রি ফায়ার গেমের ইতিহাস

গেরিনা কম্পানি ২০০৯ সাল থেকে গেম তৈরি করছে, তাদের আরও অন্যান ৩০টি গেম রয়েছে যেমন, Arena of Valor, Headshot, Firefall, Point Break ইত্যাদি। 

ফ্রি ফায়ার তৈরির আগে তাদের কম্পানি এত বেশি জনপ্রিয় ও পরিচিত ছিল না। গেরিনা কম্পানি বর্তমান সিইও ‘ফরেস্ট লি’ তিনি চিন্তা করেন  এমন একটি গেম তৈরি করবে যেনি স্মার্টফোনের মাধ্যমে অনলাইনে গেলা যায়।  

এই চিন্তা থেকেই ফ্রি ফায়ার গেমের আবির্ভাব হয়। গেরিনা কম্পানির হেটকোয়ার্টার সিঙ্গাপুরে অবস্থিত এবং সেখান থেকেই ফ্রি ফায়ার এর সকল কার্যক্রম পরিচালনা করা হয়। 

ফ্রি ফায়ার যেহেতু একটি অনলাইন গেম সেহেতু এটার অনেক সার্ভার প্রয়োজন হয় । বর্তমানে অনেক দেশেই তাদের সার্ভার রয়েছে। বর্তমান সময়ে বাংলাদেশেও ফ্রি ফায়ার এর একটি সার্ভার রয়েছে। 


ফ্রি ফায়ার গেমের সমালোচনা

বর্তমান সময়ে ফ্রি ফায়ার গেমটি যেমন জনপ্রিয় এর শির্ষে রয়েছে তেমনি এর অনেক সমালোচনাও রয়েছে। বিশেষ করে এই গেমটিতে তরুন প্রজন্মের ছেলেমেয়ারা বেশি আসক্ত। 

বিশেষ করে হাই স্কুল লেভেলের ষ্টুডেন্টরা বেশি খেলে এই গেমটি। দেখা গেছে তাদের পড়াশোনা বাদ দিয়ে এই ফ্রি ফায়ার গেম নিয়েেই পড়ে থাকে। 

অনেক ছেলে মেয়ে এই গেমের প্রতি এতই আসক্ত হয়ে পড়েছে যে এটি ছাড়া তারা আর কিছুই চিন্তা করতে পারে না। 

তাই অনেক দেশে সরকারী ভাবে  এই গেমটি ব্যান করে দেওয়া হয়েছে, যেমন  ইন্ডিয়া ও বাংলাদেশে ফ্রি ফায়ার গেমটি ব্যান করা আছে। 

ব্যান করা সত্ত্বেও বর্তমানে বিপিএন ব্যবহার করে ছেলে মেয়েরা গেমটি খেলছে। এই জন্য বর্তমানে ভিপিএন অ্যাপ এর চাহিদা অনেক বেড়ে গিয়েছে। 


আরও পড়ুন





ফ্রি ফায়ার গে কে তৈরি করেছেন? ফ্রি ফায়ার গেম এর ইতিহাস। ফ্রি ফায়ার গে কে তৈরি করেছেন? ফ্রি ফায়ার গেম এর ইতিহাস। Reviewed by Techbidda on শুক্রবার, জানুয়ারী ১৩, ২০২৩ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.