কম্পিউটারে কি কি যন্ত্র থাকে? কম্পিউটারের গঠন প্রকৃতি।


কম্পিউটারে কি কি যন্ত্র থাকে

আমরা অনেকেই জানিনা কম্পিউটারে কি কি যন্ত্র থাকে। বর্তমানে এমন কোনো মানুষ খুজে পাওয়া যাবে না, যে কম্পিউটারের নাম শুনেনি। কম্পিউটার আমাদের প্রত্যেকটি কাজের সাথেই জড়িত। পড়াশোনা থেকে শুরু করে কেনা-কাটা এবং অনেক জঠিল ও সুক্ষ্ম কাজ বর্তমানে কম্পিউটারের সাহায্যে খুব সহজেই করা হয়।

বর্তমান তথ্য প্রযুু্ক্তির যুগে কম্পিউটার ছাড়া জীবন যাপন অসম্ভব। আমরা অনেকেই কম্পিউটার বলতে শুধু কীবোর্ড, মাউস, মনিটরকেই বুঝি, কম্পিউটারে কি কি যন্ত্র থাকে এবং তা কিভাবে গঠিত হয় তা আমরা অনেকেই জানিনা। নিম্নে কম্পিউটারের গঠন প্রকৃতি সম্পর্কে আলোচনা করা হলো।

কম্পিউটারের গঠন প্রকৃতি

কম্পিউটার দুইটি উপাদান দিয়ে গঠিত হয়।

১। হার্ডওয়্যার।

২। সফটওয়্যার।

হার্ডওয়্যার : কম্পিউটারের যেসব যন্ত্রপাতিকে আমরা হাত দিয়ে স্পর্শ করতে পারি সেই সমস্থ যন্ত্রপাতিকেই কম্পিউটারের হার্ডওয়্যার বলা হয়। যেমন মনিটর, কিবোর্ড, মাউস, স্পিকার, মাদারবোর্ড, রেম. প্রসেসর, গ্রাফিক্সকার্ড, হার্ডডিস্ক. পাওয়ার সাপ্লাই ইত্যাদি।

কম্পিউটারের এই হার্ডওয়্যার গুলোকে আবার দুই ভাগে ভাগ করা হয়।

১। ইনপুট।

২। আউটপুট।

ইনপুট: কম্পিউটারের যে সকল যন্ত্রপাতি দিয়ে কম্পিউটারের ভিতরে আমরা কোন তথ্য প্রদান করি সেই সকলকেই কম্পিউটারের ইনপুট যন্ত্রাংশ বলা হয়। যেমন কিবোর্ড, মাউস, ডিভিডি ড্রাইব, ইউসবি পোর্ট, স্ক্যানার , ইন্টারেনেট ল্যান কানেকশন ইত্যাদি।

আউটপুট: কম্পিউটারের যে সকল যন্ত্রপাতির মাধ্যমে আমরা তথ্য গ্রহণ করে থাকি সেই সকল যন্ত্রপাতিকেই কম্পিউটারের আউটপুট বলা হয়। যেমন মনিটর, স্পিকার, প্রিন্টার ইত্যাদি।

কম্পিউটারের সফটওয়্যার কি:

কম্পিউটারের সফটওয়্যার হচ্ছে কম্পিউটারের সবছেয়ে গুরুত্ব পূ্র্ন্য উপাদান। সফটওয়্যার না থাকলে শুধু হার্ডওয়্যার দিয়ে কোন কাজেই করা সম্ভব নয়। এমন কি কম্পিউটারে নতুন কোনো হার্ডওয়্যার যুক্ত করতে চাইলেও সেটি চালানোর জন্য নির্দিষ্ট একটি ড্রাইভার সফটওয়্যারের প্রয়োজন পরে।

কম্পিউটারের প্রধান সফটওয়্যারটি হলো উইন্ডোস। উইন্ডোসকে কম্পিউটারে অপারেটিং সিস্টেম বা মস্তিস্ক বলা হয়। আমরা যখন কোন নতুন কম্পিউটার কিনি সেটাতে প্রথম যে সফটওয়্যারটি দেওয়া হয় সেটি হলো ইউন্ডোস।

এর পরে আমরা কম্পিউটার দিয়ে যেই কাজ করতে চাই, সেই সমস্ত কাজের জন্য আলাদা আলাদা সফটওয়্যার ইনস্টল করতে হয় যেমন, মাইক্রোসফট ওয়ার্ড, পটোশপ, ইলাস্ট্রেটর, মজিলা ফায়ারফক্স, গগুল ক্রোম ইত্যাদি।

আরও পড়ুন

কম্পিউটারে কি কি যন্ত্র থাকে? কম্পিউটারের গঠন প্রকৃতি। কম্পিউটারে কি কি যন্ত্র থাকে? কম্পিউটারের গঠন প্রকৃতি। Reviewed by Techbidda on সোমবার, ফেব্রুয়ারী ০৮, ২০২১ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.